Laptop computer picture
Banglarkotha71

লাইফ স্টাইল ডেস্ক :

প্রযুক্তির ওপর নির্ভশীল হয়ে পড়ছে আমাদের জীবন। আর প্রযুক্তি হলো শক্তির ওপর নির্ভশীল। চার্জ শেষ তো আপনার শখের মোবাইল বা ল্যাপটপের কার্যকারিতা তখন আর থাকে না। শক্তির নতুন নতুন উৎস নিয়ে আমরা যেমন মাথা ঘামাচ্ছি, তেমনি শক্তি কিভাবে কম খরচ করা যায় সেটাও কিন্তু আমাদের চিন্তায় ফেলে। আপনার কাছে হয়ত মনে হতে পারে সাধারন একজন মানুষ হিসেবে আপনি তেমন কিছু করতে পারবেন না এ ব্যাপারে। শুধু কম সময়ে লাইট-ফ্যান চালানো পর্যন্তই আপনার দৌড়। আসলে কিন্তু এমন কতগুলো ছোট্ট “ট্রিক্স” আছে যা ব্যবহারে অনেকটাই কমিয়ে আনতে পারেন শক্তির অপচয়। দেখে নিন এই কৌশলগুলো।

১) অ্যাডজাস্ট করুন আপনার টিভি
এখনকার ফ্ল্যাট-প্যানেল টিভিগুলো আগের চাইতে অনেক কম বিদ্যুৎ খরচ করে। কিন্তু তারপরেও এর বিদ্যুৎ খরচ কম করার রয়েছে উপায়। আপনার টিভির পিকচার সেট-আপ মেনুতে যান এবং বেছে নিন “হোম” অথবা “স্ট্যান্ডার্ড” অপশন। আপনি যদি “ভিভিড” অথবা “ডিটেইল” অপশন ব্যবহার করেন তবে সাধারণত ২০ শতাংশ বেশি শক্তি খরচ হয়। শুধু তাই নয়, টিভির কুইক স্টার্ট ফাংশনটিও বন্ধ করে রাখতে ভুলবেন না।

২) আপনার সেট-টপ বক্সের ব্যাপারে জেনে নিন
বিভিন্ন চ্যানেল দেখার জন্য অনেকেই সেট-টপ বক্স ব্যবহার করেন বিভিন্ন ব্র্যান্ডের। এগুলো একটু দেখে কেনা ভালো। কারণ এসব সেট-টপ বক্স অনেক বিদ্যুৎ খরচ করে। দেখেশুনে কম বিদ্যুৎ খরচ করে এমনটা কেনাই ভালো।

৩) আপনার কম্পিউটারের সেটিংস পরিবর্তন করুন
সারাক্ষণ পিসি চালিয়ে রাখবেন না। কাজ শেষে বন্ধ করে দিন। কন্ট্রোল প্যানেলে গিয়ে সেটিংস চেঞ্জ করুন জাতে ১৫ মিনিট কাজ না করলে মনিটর বন্ধ হয়ে যায় আর ৩০ মিনিট কাজ না করলে পুরো কম্পিউটার বন্ধ হয়ে যায়। শুধু তাই নয়, স্ক্রিন সেভার ব্যবহার করবেন না, এতেও অনেক বিদ্যুৎ খরচ হয়ে যায়।

৪) পাল্টে ফেলুন আলো
আপনার বারিতে পুরনো লাইট বাল্ব থাকলে অবশ্যই পরিবর্তন করে এনার্জি-সেভিং বাতি নিয়ে আসুন। দেখে নিন কোন ধরনের আলো আপনার চোখে ভালো লাগে। এক এক করে বাড়ির সব বাতি করে ফেলুন এনার্জি-সেভিং।

৫) আপনার গেমিং কনসোল ব্যবহার করুন সাবধানে
অনেক সময়ে গেমিং কনসোল বন্ধ করে রাখলেও তারা চুপি চুপি বিদ্যুৎ ব্যবহার করতেই থাকে। এ ব্যাপারে সতর্ক হোন। প্রয়োজনে খেলা শেষে কনসোল একেবারে ডিসকানেক্ট করে রাখুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here